রবিবার, জুলাই ২১, ২০২৪
Homeআমেরিকাআঞ্চলিক উত্তেজনা কমাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল সফরে যাচ্ছন

আঞ্চলিক উত্তেজনা কমাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল সফরে যাচ্ছন

ওয়াশিংটন, ১ নভেম্বর, ২০২৩ : যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন এ সপ্তাহে নতুন করে মধ্যপ্রাচ্য সফর শুরু করতে যাচ্ছেন। ইসরাইল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া আঞ্চলিক উত্তেজনা হ্রাসে প্রেসিডেন্ট জো বাইডেনের ‘জরুরি পদক্ষেপ’ প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফরে যাচ্ছেন। মঙ্গলবার এক মার্কিন মুখপাত্র এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ইসরাইলি সরকারের সদস্যদের সাথে বৈঠকের জন্য শুক্রবার দেশটি সফর করবেন।’

পরে হোয়াইট হাউস বলেছে, বাইডেন মঙ্গলবার যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার দেশ জর্ডানের সাথেও এ ব্যাপারে কথা বলেছে। ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর থেকে ব্লিঙ্কেন একাধিকবার জর্ডান যান।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, বাইডেন এবং বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ‘সহিংসতা রোধ এবং আঞ্চলিক উত্তেজনা কমানোর জন্য ‘জরুরি পদক্ষেপ’ নিয়ে আলোচনা করেন।’
বিবৃতিতে আরো বলা হয়, এ দুই নেতা এ ব্যাপারে একমত হয়েছেন যে গাজার বাইরে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত না করার বিষয়টি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

ইসরাইলি কর্মকর্তাদের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী , ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরাইলে চালানো হামাসের ভয়াবহ হামলায় কমপক্ষে ১,৪০০ জন নিহত হয়েছে। হামাসের হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। হামাসের হামলার প্রথম দিনে তাদের নির্বিচারে গুলি করে ও পুড়িয়ে মারার এবং ২৩০ জনেরও বেশি লোককে জিম্মি করার পর ইসরাইল গাজা অবরোধ করে এবং সেখানে ব্যাপক বোমা হামলা চালায়।

গাজায় হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ইসরাইলের হামলায় ৮’৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নাগরিক প্রাণ হারিয়েছে। এদের মধ্যে ৩,০০০ এরও বেশি শিশু রয়েছে।
সেখানে ইসরাইলি বাহিনীর হামলায় হাজার হাজার ভবন ধসে পড়েছে এবং অর্ধেকেরও বেশি জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img