শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeআমেরিকাআটলাণ্টিক কাউণ্টির প্রবাসী হিন্দু সম্প্রদায়ের শিব চতুর্দশী পালন

আটলাণ্টিক কাউণ্টির প্রবাসী হিন্দু সম্প্রদায়ের শিব চতুর্দশী পালন

সুব্রত চৌধুরী-
এগ হারবার সিটির ৫৭১, দক্ষিন পোমনা সড়কে অবস্থিত বৈকুন্ঠ হিন্দু জৈন মন্দিরে গত ১৮ ফেব্রুয়ারি, শনিবার সন্ধ্যায় শিব চতুর্দশী পালিত হয়েছে।

শিব চতুর্দশী উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীরা শিবরাত্রি ব্রত পালন ও শিব বিগ্রহে অর্ঘ্য নিবেদন করেন।

কথিত আছে, শিবরাত্রিতে উপোস থেকে শিবদর্শনসহ পূজার্চনা করলে শিব প্রাপ্তি হয়। সেই পূণ্য লাভের আশায় যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক কাউণ্টিতে বসবাসরত হিন্দু ধর্মাবলম্বীরা শিব চতুর্দশী পূজার আয়োজন করেন।শিবরাত্রি সনাতন হিন্দু সম্প্রদায়ের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান। এই শিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়।

শিবরাত্রি হলো হিন্দু ধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব শিবের মহারাত্রি। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য শিবব্রত পালিত হয়। অগণিত ভক্ত এইদিন শিবলিঙ্গে গঙ্গা জল, দুধ, বেলপাতা, ফুল দিয়ে পূজা করেন। মহাদেব শিবের আশীর্বাদ লাভের আশায় সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা শিবব্রত পালন করেন।

হিন্দু মহাপুরাণ তথা শিব মহাপুরাণ অনুসারে এই রাতেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহাতাণ্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাতেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। এর নিগুঢ় অর্থ হলো, শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরাপ্রকৃতির মিলন। এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপ নাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন।

শিব চতুর্দশী উদযাপন উপলক্ষে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্ম সংগীত ও নৃত্য পরিবেশন করে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img