সোমবার, এপ্রিল ১৫, ২০২৪
Homeআমেরিকাআটলান্টায় প্রাণের আমেজে মহর্ষি মনোমোহনের জন্মোৎসব

আটলান্টায় প্রাণের আমেজে মহর্ষি মনোমোহনের জন্মোৎসব

নিজস্ব সংবাদদাতা-
২৭ জানুয়ারি, শনিবার আমেরিকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো মলয়া সঙ্গীতের রচয়িতা মরমি সাধক কবি মহর্ষি মনোমোহন দত্তের ১৪৬তম জন্মোৎসব।
মনোমোহন দত্ত ব্রিটিশ ভারতের ত্রিপুরা এবং বর্তমান বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার সাতমোড়া গ্রামে ১৮৭৭ সালে জন্মগ্রহণ করেন। তাঁর অসাম্প্রদায়িক ভাবধারার প্রচার ও প্রসারের লক্ষ্যে তীর্থ আবৃত্তি সংগঠন এবং লীলাবতী সঙ্গীত নিকেতন ও মহর্ষি মনোমোহন ফাউন্ডেশন সম্মিলিতভাবে জন্মোৎসব আয়োজন করে।

শনিবার সন্ধ্যা ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত জর্জিয়ার সেবা লাইব্রেরিতে মহর্ষি মনোমোহন দত্তের জন্মোৎসব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাঙালি কমিউনিটির বিশিষ্টজনেরা অংশগ্রহন করেন।
মহর্ষি মনোমোহন সমকালীন নানা কুসংস্কার, সামাজিক বিভেদ, সাম্প্রদায়িকতাসহ বিভিন্ন কুপ্রথার বিরুদ্ধে গানের মাধ্যমে প্রতিবাদ করেছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন অন্যতম আয়োজক চন্দ্রশেখর দত্ত এবং রাশেদ চৌধুরী। মহর্ষি মনোমোহন দত্তের জীবনী পাঠ করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সেলিনা মলী। তাঁর রচিত প্রবন্ধ পাঠ করেন কল্পনা ব্যানার্জি। কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী নাহিদ ফারজানা, জয়ীতা চক্রবর্তী ও শিশুশিল্পী মর্মী বসু। উৎসবে মলয়া সঙ্গীত পরিবেশন করেন শিল্পী গোলাম মহিউদ্দিন, চন্দ্রশেখর দত্ত, ,প্রবীর ভট্টাচার্য্য, অরিন্দম চৌধুরী , রিতা দত্ত, নীল মজুমদার, শ্রাবন্তী বসু ও অনন্যা দাস। যন্ত্রসংগীতে ছিলেন অমিতাভ সেন , সুরজিৎ বন্দ্যোপাধ্যায় ও অরিন্দম চৌধুরী। উপস্থাপনায় ছিলেন সংযুক্তা মুন এবং ফাহিম সব্যসাচী।

মনোমোহন দত্ত রচিত মলয়া সঙ্গীত, কবিতা ও প্রবন্ধ শুনে উপস্থিত দর্শক-শ্রোতা মুগ্ধ হন। প্রথমবারের মতো এই ধরনের আয়োজনের জন্য আয়োজকদের প্রশংসা করেন উপস্থিত বাংলার লোকসংগীতপ্রেমীরা।

মহর্ষি মনোমোহন দত্তের সাম্যবাদী ও অসাম্প্রদায়িক ভাবধারা বিশ্বময় ছড়িয়ে পড়বে – এমনটাই প্রত্যাশা আয়োজকদের ।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img