শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeআমেরিকাআটলান্টায় বাংলাদেশ এনভাইরনম্যান্ট নেটওয়ার্ক (বেন) এর উদ্যোগে “ বাংলাদেশের পরিবেশ সংরক্ষণে প্রবাসীদের...

আটলান্টায় বাংলাদেশ এনভাইরনম্যান্ট নেটওয়ার্ক (বেন) এর উদ্যোগে “ বাংলাদেশের পরিবেশ সংরক্ষণে প্রবাসীদের ভূমিকা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশ এনভাইরনম্যান্ট নেটওয়ার্ক (বেন) সাউদারণ ইউ এস চ্যাপ্টার এর উদ্যোগে “ বাংলাদেশের পরিবেশ সংরক্ষণে প্রবাসীদের ভূমিকা” শীর্ষক এক আলোচনা সভা গত ৪ ফেব্রুয়ারী, ২০২৩ , শনিবার

জর্জিয়া রাজ্যের আটলান্টা শহরের কেসউইক পার্ক এর কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।

চ্যাপ্টার সমন্বয়কারী উৎপল দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ধারণাপত্র উপস্থাপন করেন প্রকৌশলী জুবায়ের আহমদ। এরপর বিষয়ের উপর আলোচনা করেন জর্জিয়া রাজ্য থেকে নির্বাচিত প্রথম বাংলাদেশী মহিলা সিনেটর নাবিলা ইসলাম, আটলান্টার গুইনেট কাউন্টি ডেমোক্র্যাটিক পার্টির ভাইস চেয়ার অফ মেম্বারশিপ তানজিনা ইসলাম, মারসার বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ নাসির উদ্দীন, জাতিসংঘ অঞ্চলিক কার্যালয়ের প্রাক্তন স্পেস এবং রিমোট সেন্সিং বিশেষজ্ঞ ড. মাহবুব উদ্দীন চৌধুরী, জর্জিয়া উদীচী’র সভাপতি ডাঃ মুরশেদুল হাকিম শুভ্র।

আলোচকগণ তাদের আলচনায় বাংলাদেশের পরিবেশের বর্তমান অবস্থা বিশ্লেষণ করে তা সুরক্ষায় যথাযথ পদেক্ষেপ গ্রহণের প্রয়জনীয়তার উল্লেখ করে বলেন , এক্ষেত্রে প্রবাসী বাংলাদেশীদের ভুমিকা গুরুত্বপূর্ণ । পরিবেশ সংরক্ষণে প্রবাসী বিশেষজ্ঞগণ তাদের মতামত দিতে পারেন, বিভিন্ন দেশের ভাল উদাহরণগুলো দেশের মানুষের কাছে পৌছাতে পারেন, সচেতনতা বৃদ্ধি করতে পারেন। এছাড়াও প্রবাসে অবস্থানরত তরুণ প্রজন্মকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করতে পারেন। আলোচনা সভাটি উপস্থাপনা করেন বেন এর তরুন সদস্য আনুশা মোরশেদ।

আলোচনা সভা শেষে উদীচী শিল্পীগোষ্ঠী জর্জিয়া শাখার সদস্য বৃন্দ বাংলাদেশের নদী বিষয়ক গান ও কবিতার সমন্বয়ে ‘ নদী ‘ শিরোনামে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

অনুষ্ঠানে উপস্থিত দর্শক- শ্রোতারা বাংলাদেশ এনভাইরনম্যান্ট নেটওয়ার্ক (বেন) সাউদারণ ইউ এস চ্যাপ্টার এর এই আয়োজনের প্রশংসা করে বলেন এটা খুবই সময়োপযোগী উদ্যোগ । ভবিষ্যতে আরো বেশি করে পরিবেশ বিষয়ে আলোচনার আয়োজন করে নতুন প্রজন্মের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img