বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২
Homeআমেরিকাআটলান্টিক সিটিতে প্রাণের উচ্ছ্বাসে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

আটলান্টিক সিটিতে প্রাণের উচ্ছ্বাসে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

আটলান্টিক সিটি থেকে সুব্রত চৌধুরী: নিউ জারসি রাজ্যের আটলান্টিক সিটিতে গত ১৪ জুন, মংগলবার এই গোলার্ধের বাংলা সাহিত্য ও সংস্কৃতির দুই দিকপাল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের প্রতি প্রবাসী বাংগালিদের শ্রদ্ধাঞ্জলি অর্পিত হয়েছে।

এ উপলক্ষে আটলান্টিক সিটির ২৭০৯, ফেয়ারমাউণ্ট এভিনিউতে অবস্হিত “বাংলাদেশ কমিউনিটি সেন্টার” এ ওইদিন রাতে “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।
অনলাইন পত্রিকা “বাংলা গ্লোব” এর আয়োজনে “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” অনুষ্ঠানের ডালা সাজানো হয়েছিল কথামালা, আবৃত্তি, রবীন্দ্র সংগীত ও নজরুল গীতির সমন্বয়ে।

বাচিক শিল্পী সুব্রত চৌধুরীর সঞ্চালনায় কথামালায় অংশ নেন অনলাইন পত্রিকা “বাংলা গ্লোব” এর সম্পাদক আবু নছর, বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জার্সির সভাপতি জহিরুল ইসলাম বাবুল, সাধারন সম্পাদক জাকিরুল ইসলাম খোকা ও ট্রাষ্টি বোর্ডের সভাপতি আব্দুর রফিক।

বক্তারা বলেন, “বাংগালির রুচি ও সংস্কৃতি গড়ে উঠেছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে।বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এসেছিলেন পরাধীনতার শৃঙ্খল ভাঙার গান নিয়ে।এই দুই ধারার মধ্যে বাংগালি খুঁজে পেয়েছে তার আত্মপরিচয়”।

প্রবাসে বেড়ে ওঠা প্রজন্ম দীপা সাহার আবৃত্তি পরিবেশনার মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হয়।বাচিক শিল্পী নাসিরউদদীন শেখ তাঁর মনোজ্ঞ আবৃত্তি পরিবেশনার মাধ্যেমে সুধীজনদের মুগ্ধ করেন। প্রবাস প্রজন্মের সংগীত শিল্পী পুস্পিতা পাল সুললিত কন্ঠে রবীন্দ্র সংগীত পরিবেশন করে হল ভর্তি শ্রোতাদের মাঝে মুগ্ধতার আবেশ ছড়িয়ে দেয়।

এর পরপরই নজরুল গীতির ডালা নিয়ে মঞ্চে আসেন উত্তর আমেরিকার জনপ্রিয় সংগীত শিল্পী শীলা আজিজ।তিনি বেশ কয়েকটি নজরুল গীতি পরিবেশন করে শ্রোতাদের মুগ্ধ করেন।

সর্বশেষে মঞ্চে আসেন ক্লোজ আপ ওয়ান তারকা নীলিমা শশী । তিনি তাঁর সুরের মাধুর্যে সবাইকে মোহিত করেন। তাঁর সুললিত কন্ঠে রবীন্দ্র সংগীতের মনোজ্ঞ পরিবেশনা শ্রোতাদের মন ছুঁয়ে যায়।
সংগীত শিল্পী রিজিয়া পারভীন, কামরুজামান বকুল, জ্যাকসন হাইট বাংলাদেশী ব্যবসায়ী এসোসিয়েশনের সাধারন সম্পাদক ফাহাদ আর সোলায়মান প্রমুখ অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্হিত ছিলেন।

“রবীন্দ্র-নজরুল জয়ন্তী” অনুষ্ঠানের সার্বিক সহযোগীতায় ছিল বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জারসি। সংগঠনের কর্মকর্তাদের নিরলস প্রচেষ্টায় অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘটে।

দীর্ঘকাল পর আটলান্টিক সিটিতে “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” অনুষ্ঠান কমিউনিটিতে বেশ সাড়া ফেলেছিল।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img