রবিবার, অক্টোবর ২, ২০২২
Homeআমেরিকাআটলান্টিক সিটিতে সাউথ জারসি মেট্রো আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক সাত মার্চ পালিত

আটলান্টিক সিটিতে সাউথ জারসি মেট্রো আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক সাত মার্চ পালিত

আটলান্টিক সিটি থেকে সুব্রত চৌধুরী:
নিউ জারসি রাজ্যের আটলান্টিক সিটিতে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ই মার্চ-এ প্রদত্ত কালজয়ী ভাষণের স্মরণে ঐতিহাসিক সাত মার্চ পালিত হয়েছে।

গত আট মার্চ, মংগলবার (স্হানীয় সময়) রাতে সাউথ জারসি মেট্রো আওয়ামী লীগের উদ্যোগে সাত মার্চ উপলক্ষে সংক্ষিপ্ত অনুষঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কথামালা ও কবিতা পাঠ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

সংগঠনের সাধারন সম্পাদক কুতুবউদদীন এমরানের সঞ্চালনায় ও ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রফিকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন শেখ কামাল মনজু, নূরুন্নবী চৌধুরী শামীম,জাকিরুল ইসলাম খোকা, মো: বেলাল হোসেন, আব্দুর রহিম, মো: মনিরুজামান, ঝুলন পাল, বেলালউদ্দীন, নূর মোহাম্মদ ।

অনুষ্ঠানে সাত মার্চ নিয়ে লেখা ছড়া পাঠ করেন লেখক সাংবাদিক সুব্রত চৌধুরী।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাঙালির অধিকার আদায়ের সকল গণতান্ত্রিক প্রচেষ্টা নিষ্ফল হবার প্রেক্ষিতে বঙ্গবন্ধু তার ঐতিহাসিক সাত মার্চের ভাষণের মাধ্যমে বাংলার নিষ্পেষিত মুক্তিকামী জনগণকে স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছিলেন।

বক্তারা আরো বলেন, সাত মার্চ এর ভাষন একটি কালোত্তীর্ণ ভাষণ। এই ভাষণ শুধু ১৯৭১ সালে বাঙালি জাতিকেই অনুপ্রাণিত করেছিল তা নয়, বরং এটি যুগে যুগে বিশ্বের সব অবহেলিত, বঞ্চিত ও স্বাধীনতাকামী জাতি-গোষ্ঠীকে অনুপ্রেরণা যোগাতে থাকবে।

বক্তারা বলেন, সাত মার্চের ভাষণটি ছিল যেন পুরোটাই একটি কাব্যিক উপস্থাপনা। বিশ্বজয়ী একটা ভাষণের জন্য যা যা দরকার তার সবই ওই ভাষণের মধ্যে এবং ভাষণের আগে ও পরে যুক্ত ছিল।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img