সোমবার, এপ্রিল ১৫, ২০২৪
Homeআমেরিকাআটলান্টিক সিটি স্কুল জেলায় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন

আটলান্টিক সিটি স্কুল জেলায় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন

নিজস্ব সংবাদদাতা –
আটলান্টিক সিটি, নিউ জার্সি : নিউ জার্সি রাজ্যের আটলান্টিক সিটিতে ২১ ফেব্রুয়ারি, বুধবার সিটির স্কুল জেলার উদ্যোগে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়েছে। ওইদিন সকালে যথাযোগ্য মর্যাদায় আটলান্টিক সিটি হাই স্কুলে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ শীর্ষক আলোচনা সভা, গদ্য ও পদ্য পাঠ, ভাষা আন্দোলনের ওপর প্রামাণ্য চিত্র প্রদশর্নীর মাধ্যমে দিবসটি পালিত হয়েছে।

বায়ান্নর মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।

মিসেস মিধহাত সিদ্দীকির সঞ্চালনায় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ এর তাৎপর্য নিয়ে আলোচনা করেন আটলান্টিক সিটির পাবলিক স্কুলসমূহের সুপারিনটেনডেন্ট ডঃ মিসেস লা কোয়েটা স্মল, আটলান্টিক সিটি স্কুল বোর্ড সদস্য সুব্রত চৌধুরী, বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জার্সির সভাপতি জহিরুল ইসলাম বাবুল ও ট্রাস্টি বোর্ড এর সভাপতি আব্দুর রফিক ।

ডঃ মিসেস লা কোয়েটা স্মল তাঁর বক্তৃতায় ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি তাঁর অন্তরের অন্তঃস্থল থেকে গভীর শ্রদ্ধা জানান। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, স্কুল জেলায় বহুজাতিক সমাজ ব্যবস্থায় বিভিন্ন ভাষা-ভাষীর ছাত্র-ছাত্রীদের মধ্যে মাতৃভাষার প্রতি তাদের আগ্রহ ও তা অন্তরে ধারণ ও লালন করে বেড়ে ওঠার লক্ষ্যেই তাঁদের এই প্রয়াস।
অনুষ্ঠানে আটলান্টিক সিটি হাই স্কুলের বিভিন্ন ভাষা ভাষীর ছাত্র- ছাত্রীরা তাদের নিজ নিজ মাতৃভাষায় গদ্য, পদ্য পাঠ করেন।
অনুষ্ঠানের বিভিন্ন পর্বে স্কুলের ছাত্র-ছাত্রীদের মধ্যে তানহিয়াত চৌধুরী, করিশচিনা উয়ু, জারিফ,ইয়ুরিদিয়া,মিস কিম প্রমুখ অংশগ্রহন করেন।

উল্লেখ্য, আটলান্টিক সিটি স্কুল বোর্ড সদস্য সুব্রত চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় আটলাণ্টিক সিটি স্কুল জেলায় ব্যাপক আয়োজনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস‘ উদযাপিত হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img