রবিবার, জুলাই ২১, ২০২৪
Homeপ্রধান সংবাদআরেক ‘৯ মে’ দেখবে পাকিস্তান

আরেক ‘৯ মে’ দেখবে পাকিস্তান

সাধারণ নির্বাচনের পর থেকে অস্থিরতা ক্রমেই বেড়ে চলেছে পাকিস্তানে। ফল প্রকাশে বিলম্ব ও নির্বাচন কারচুপির বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভে নেমেছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

উত্তেজনা-অশান্তির মধ্যেই আবার পিটিআইয়ের অভিযোগের সত্যতার প্রমাণও দিলেন রাওয়ালপিন্ডির ডিভিশনাল কমিশনার লিয়াকত আলি চাট্টা। ভোট গণনায় কারচুপি হয়েছে বলে স্বীকার করে শনিবার পদত্যাগ করেছেন তিনি। যার জেরে ক্ষিপ্ত হয়ে ওঠেন খানের সমর্থকরা। আরও জোরালো হয় বিক্ষোভ। যাকে কেন্দ্র করে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা মালিক আহমদ খান রোববার বলেছেন, পিটিআই আরেকটি ঘৃণামূলক প্রচারণা শুরু করছে যেমনটি ৯ মে করেছিল। পিটিআইকে থামাতে হবে নয়তো আরেকটি ৯ মে দেখবে পাকিস্তান। ডন, জিইও নিউজ।

মালিক তার হুঁশিয়ারিতে বলেছেন, পিটিআইয়ের অ্যাকাউন্ট থেকে একটি প্রচারণা চালানো হচ্ছে। এটি একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা যা আমরা আগেও দেখেছি। তাদের নৈরাজ্যমূলক আচরণ কিছুতেই থামছে না। পিটিআইয়ের উত্থাপিত অভিযোগ সম্পর্কে বলতে গিয়ে মালিক আরও বলেছেন, তাদের (পিটিআই) পরাজয় মেনে না নেওয়ার ইতিহাস রয়েছে। এ সময় ইমরান খানের দল পিটিআইকে কলোম্বোর মাদক সম্রাট পাবলো এসকোবারের সঙ্গেও তুলনা করেছেন মালিক।

পিটিআই ২০২৩ সালের ৯ মে’র পুনরাবৃত্তি করে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনা করছে বলে অভিযোগ করেছেন মালিক। গত বছরের এদিনে ইসলামাবাদের হাইকোর্টের সামনে থেকে দুর্নীতির মামলায় খানকে গ্রেফতার করা হয়। ফলে খানের হাজার হাজার সমর্থক দেশজুড়ে দাঙ্গা, বিক্ষোভ, ভাঙচুড়সহ পুলিশ অফিসার ও সেনাদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। এমনকি বিক্ষোভের সময় সরকারি ভবনসহ রাওয়ালপিন্ডিতে সেনাসদর দপ্তরসহ লাহোর, পেশোয়ার ক্যান্টনমেন্টেও হামলা চালায় খানের সমর্থকরা। এমন সহিংসতা এর আগে কখনো দেখেনি পাকিস্তান। দিনকে সে সময় পাকিস্তানের ইতিহাসের একটি কালো দিন বলে আখ্যা দেন সেনাপ্রধান আসিম মুনির।

কমিশনারের পদত্যাগের পর বিক্ষোভের পাশাপাশি দেশটির প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও প্রধান বিচারপতির (সিজেপি) পদত্যাগের দাবি জানিয়েছে পিটিআই। রোববার ডনের খবরে বলা হয়েছে, পিটিআই মুখপাত্র রওফ হাসান দাবি করেছেন, রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলী চাট্টার মন্তব্যের পর সিইসি সিকান্দার সুলতান রাজা এবং প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসার পদত্যাগ করা উচিত। তিনি আরও বলেন, নির্বাচনি কর্তৃপক্ষের অবিলম্বে পিটিআইয়ের চুরি হওয়া ৮৫টি আসন ফেরত দেওয়া উচিত। জনগণের ম্যান্ডেট চুরির সঙ্গে জড়িত সবার সংবিধান ও আইন অনুযায়ী শাস্তির দাবিও জানিয়েছেন তিনি।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) কমিশনারের অভিযোগের তদন্তের দাবি জানিয়েছে। তবে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) চাট্টার মানসিক অবস্থা নিয়ে প্রশ্ন তুলে অভিযোগ নাকচ করে দিয়েছে। এদিকে রাজনীতির অস্থিরতার মধ্যেই পিএমএল-এন নেতা রাজা রিয়াজ দাবি করেছেন, সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং পিপিপি চেয়ারম্যান আসিফ আলি জারদারি সরকার গঠনের শর্তাদি চূড়ান্ত করেছেন। স্থানীয় গণমাধ্যম এআরওয়াই’র সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এসব বলেন রাজা রিয়াজ।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img