শনিবার, জুলাই ২০, ২০২৪
Homeপ্রধান সংবাদগাজা নিয়ে আলোচনা করতে ইউরোপে যাচ্ছেন সিআইএ প্রধান

গাজা নিয়ে আলোচনা করতে ইউরোপে যাচ্ছেন সিআইএ প্রধান

অনলাইন ডেস্ক : সিআইএ পরিচালক ইসরায়েলের ও মিশরের গোয়েন্দা প্রধানদের সাথে সাক্ষাত করতে ইউরোপে যাচ্ছেন। সফরকালে তিনি কাতারের প্রধানমন্ত্রীর সাথেও সাক্ষাত করবেন। ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান লড়াইয়ের ক্ষেত্রে যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির বিষয়ে আলোচনার লক্ষ্যে তিনি এই সফরে যাচ্ছেন। বৃহস্পতিবার মার্কিন গণমাধ্যম এই খবর দিয়েছে। খবর এএফপি’র।
ওয়াশিংটন পোস্ট এবং অ্যাক্সিওস’র খবরে বলা হয়, উইলিয়াম বার্নস আগামী কয়েকদিনের মধ্যে এই সফর করবেন। তাদের সাথে কোথায় তিনি আলোচনায় বসবেন সেই ব্যাপারে কিছু জানানো হয়নি।
মার্কিন গোয়েন্দা সংস্থা এবং হোয়াইট হাউস উভয়ই তার সফরের খবরটি নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে।

তবে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি স্মরণ করে দেন জিম্মি মুক্তি নিয়ে অনুষ্ঠিত আগের আলোচনায় বার্নস জড়িত ছিলেন। গত নভেম্বরের শেষের দিকে এই বৈঠক হয়। জিম্মি মুক্তির প্রচেষ্টায় অনুষ্ঠেয় আরেকটি আলোচনায় তিনি অংশ নিতে যাচ্ছেন বলে এই মুখপাত্র ইঙ্গিত দেন।

ইসরায়েল ও হামাসের মধ্যে সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি পালনকালে উভয় পক্ষের মধ্যে জিম্মি ও বন্দি বিনিময় করা হয়। এ সময় ইসরায়েলের ২৪০ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে হামাস প্রায় ১শ’ জনকে মুক্তি দেয়।
খবরে বলা হয়, কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্র নতুন করে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার চেষ্টা করছে এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত ব্রেট ম্যাকগার্ক এই বিষয়ে আলোচনার জন্য ইতোমধ্যে এই অঞ্চলে রয়েছেন।

অ্যাক্সিওস জানায়, সকল জিম্মি মুক্তির বিনিময়ে ইসরায়েল হামাসকে গাজায় লড়াইয়ে দুই মাসের যুদ্ধবিরতি পালনের প্রস্তাব দিয়েছে।
ইসরায়েলি কর্তৃপক্ষের দেওয়া হিসাব অনুযায়ী, হামাস গাজা উপত্যকায় ১৩২ জনকে জিম্মি করে রেখেছে। এদের মধ্যে ২৮ জন প্রাণে বেঁচে নেই বলে ধারণা করা হচ্ছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img