বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeআমেরিকাগিমিক সাংবাদিকতা!

গিমিক সাংবাদিকতা!

বব দেবাশীষ দাস
এ ধরনের গিমিক সাংবাদিকতার মানে কি ?
গত কয়েকদিনে প্রথম আলো পত্রিকায় শামসুজ্জামান নামের একজন সাংবাদিকের স্বাধীনতা দিবসের দিন একটা বাচ্চা ছেলের হাতে দশ টাকা দিয়ে তার ছবি তুলে আরেকজন
দীন মজুরের মুখের কথা জুড়ে দিয়ে একটা প্রতিবেদন প্রকাশিত হয়েছে এবং সেটা আবার ফেস বুকেও পোস্ট করা হয়েছে, প্রশ্ন হচ্ছে এসবের মানে কি ? এ ধরনের ফরমায়েশি সাংবাদিকতার উদ্দেশ্য কি ? প্রথম আলো বিভিন্ন সময়ে সমাজের বিভিন্ন সঙ্গতি/অসঙ্গতি নিয়ে নেগেটিভ সংবাদ ছাপে, সেসব এর পাঠক জানে কিন্তু তাই বলে স্বাধিনতা দিবসের দিনটা কেন তাদের বেছে নিতে হলো ? সংবাদ পত্রের স্বাধীনতা থাকবে অবশ্যই থাকা উচিত কিন্তু তাই বলে রাষ্ট্র ও সরকার কে একটি বিশেষ দিনে উত্ত্যক্ত করবার উদ্দেশ্যটা কোথায় ?

এর পর সেই ফরমায়েশি সাংবাদিক কে আইন শৃংখলা বাহিনী যখন আটক করলো তা নিয়ে শুরু হোল ব্যাপক হই হল্লা, একটি পত্রিকার কোন একজন সাংবাদিক যখন দায়িত্ব নিয়ে কোন একটি সংবাদ করে তখন এর সম্পাদক কেও এর দায়িত্ব নিতে হয় এবং সেই সূত্রেই এই পত্রিকার সম্পাদক এর নামে মামলা হয়েছে এবং অতঃপর আইনি প্রক্রিয়ায় তাদের জামিন ও হয়েছে, জামিন তো হতেই পারে কারন এটা তো আর খুনের মামলা নয়, কিন্তু এখানে মূল যে বিষয় সেটি হলো কারনে বা অকারনে উদ্দেশ্য প্রনোদিত ভাবে এ ধরনের অপসাংবাদিকতার কাহিনী কি ?

এটা ভাবতে কি অবাক লাগে না একটা ছোট বাচ্চা ছেলে হাতে দশটি টাকা দিয়ে তার ছবি তুলে আরেক দীন মজুরের মুখের কথা ঐ বাচ্চার বয়ান বলে চালিয়ে দেয়া এবং অতঃপর ভুল বুঝতে পেরে পোস্ট সরিয়ে নিয়েই কি প্রথম আলো তার দায়িত্ব শেষ করতে পেরেছে ? তাদের তো বার বার ক্ষমা চাওয়া উচিত ছিলো, সেটা তারা চেয়েছিলো কি ? না তারা সেটা চায় নি অথবা চাইবার প্রয়োজন ও মনে করেনি, সংবাদ পত্রের স্বাধীনতার অপব্যবহার তারা এভাবে করে থাকে ।

বাংলাদেশের মানুষ এক/এগারোর কথা ভুলে যায়নি, ভুলে যায়নি সে সময় প্রথম আলোর ভুমিকার কথাও, দেশের রাজনীতি মনস্ক মানুষের অনুভুতি কে তোয়াক্কা না করে, ঢাকায় বিদেশী কিছু দুতাবাসের প্ররোচনায় প্রথম আলো এবং ইংরেজি পত্রিকা ডেইলি স্টার সে সময়ের উত্তাল দিনে কি ধরনের সংবাদ ছেপে যে অস্বস্তিকর পরিস্থিতির সৃস্টি করেছিলো আমার তো মনে হয়না কেউ তা ভুলে গেছেন, জাতির উপর সামরিক শাসন চাপানোর যে দুঃসাহস সামরিক বাহিনী শুরু করেছিলো প্রথম আলো , ডেইলি স্টার তাতে প্রত্যক্ষ মদদ দিয়ে যে অরাজক সময়ের সুচনা করেছিলো কেউ কি তা ভুলে গেছেন ?

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img