শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeপ্রধান সংবাদজাতিসংঘে যুদ্ধবিরতি প্রস্তাব পাসের পরও গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল

জাতিসংঘে যুদ্ধবিরতি প্রস্তাব পাসের পরও গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হওয়ার পরও সেখানে দখলদার ইসরাইল বাহিনী হামলা চালাচ্ছে।

সোমবার সারারাত ইসরাইলি যুদ্ধবিমানের বোমাবর্ষণে বিধ্বস্ত হয়েছে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের বেশ কিছু এলাকা। এতে অন্তত ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া খান ইউনিস ও গাজা সিটিতেও ইসরাইল হামলা চালাচ্ছে।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে গত ২৪ ঘণ্টায় ৮১ জন নিহত এবং ৯৩ জন আহত হওয়ার খবর জানিয়েছে। সব মিলে যুদ্ধের শুরু থেকে গাজায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৪১৪ জনে।

দীর্ঘদিনের দরকষাকষির পর অবশেষে গাজা উপত্যকায় জরুরিভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব সোমবার পাশ হয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে। পাশ হওয়া এ প্রস্তাবটিতে গাজায় যুদ্ধবিরতির পাশাপাশি উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের কব্জায় থাকা জিম্মিদের দ্রুত ও নিঃশর্ত মুক্তির ব্যাপারটিরও উল্লেখ রয়েছে।

প্রস্তাবটি পরিষদের বৈঠকে ভোটের জন্য তোলার পর মোট ১৫ সদস্যের মধ্যে ১৪ দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিলেও যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত ছিল। তবে প্রস্তাবটির বিপক্ষে কোনো যুক্তি উপস্থাপন করেনি দেশটি।

এর আগে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত যত প্রস্তাব উত্থাপিত হয়েছে—প্রায় প্রত্যেকটিতেই ভেটো দিয়েছে ইসরাইলের সবচেয়ে পুরনো ও পরীক্ষিত মিত্র যুক্তরাষ্ট্র।

তবে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় মঙ্গলবার বলেছে, ইসরাইল হামাসের যুদ্ধবিরতির দাবির কাছে আত্মসমর্পণ করবে না।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img