সোমবার, জুন ২৪, ২০২৪
Homeপ্রধান সংবাদপ্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত ও গণমুখী

প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত ও গণমুখী

সরকারি দল ও স্বতন্ত্র সংসদ সদস্যরা বলেছেন, প্রস্তাবিত জাতীয় বাজেট বাস্তবসম্মত ও গণমুখী। চলমান অভ্যন্তরীণ ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের এই সময়ে অর্থনৈতিক অনিশ্চয়তা ও সঙ্কট দূর করতে এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এটি সহায়ক হবে।
জাতীয় সংসদে মঙ্গলবার ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যরা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, করোনা মহামারী ও চলমান পরিস্থিতির আগে বিদ্যমান গতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির পথে দেশের অর্থনীতিকে ধীরে ধীরে ফিরিয়ে আনার জন্য এই বাজেট ভূমিকা রাখবে।
সরকারের গৃহীত নীতি ও কৌশলের ফলে বাজেটে আগামী অর্থবছরে ৬.৫ শতাংশ মূল্যস্ফীতি থাকবে বলে তারা উল্লেখ করেন।
সংসদ সদস্যরা বলেন, সরকার অর্থনীতিতে কোভিড-১৯ এর বিরূপ প্রভাব সফলভাবে মোকাবেলা করেছে। তবে বিশ্বের ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতা বাংলাদেশের জন্য নতুন ঝুঁকি তৈরি করেছে।
তারা বলেন, বাজেটে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার এবং সরকারের “স্মার্ট বাংলাদেশ” রূপকল্পকে বাস্তবায়িত করার পদক্ষেপগুলিকে এগিয়ে নেয়ার উপর মনোযোগ দেওয়া হয়েছে।
এর আগে গত ৬ জুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করেন।
সরকারি দলের সদস্য এসএম কামাল হোসেন, নাইমুজ্জামান ভূঁইয়া, হাবিবুন নাহার, মো. তৌহিদুজ্জামান, আবু জাহির, আশরাফুন নেছা, মইনুল হোসেন খান নিখিল, মাহবুব উর রহমান, কাজী কেরামত আলী, মো. মোস্তফা কামাল, নিলুফার আঞ্জুম পপি, এইচএম ইব্রাহিম, আবুল কালাম আজাদ, নাদিরা বিনতে আমিন, নূর মোহাম্মদ ও স্বতন্ত্র সদস্য হামিদুল হক খন্দকার প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন।
এর আগে তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, শহীদ মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ এবং পরবর্তী সকল গণতান্ত্রিক আন্দোলনের সময় যারা সর্বাত্মক ত্যাগ স্বীকার করেছেন তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img