সোমবার, অক্টোবর ৩, ২০২২
Homeপ্রধান সংবাদবাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য ৫ আমেরিকানকে সম্মাননা দেওয়া হবে

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য ৫ আমেরিকানকে সম্মাননা দেওয়া হবে

বাংলাদেশ-মার্কিন কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য পাঁচ আমেরিকান বন্ধুকে সম্মান জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
বাংলা সংস্কৃতি ও সাহিত্যের প্রচারের জন্য নিউইয়র্ক ভিত্তিক সংস্থা মুক্তধারা নিউইয়র্ক এবং ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকস নিউইয়র্কের ম্যারিয়ট মার্কুইজ হোটেলের ৭মতলায় এস্টোর বলরুমে তিন দিনব্যাপী বাণিজ্য মেলার প্রথম দিন আগামী ২৩ সেপ্টেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এই সম্মাননা প্রদান করবে।
‘বাংলাদেশী ইমিগ্রান্ট ডে’ উপলক্ষে ২৫ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ও এক্সপোট প্রমোশন ব্যুরো কর্তৃক নিবন্ধিত এবং গ্রেটার নিউ ইয়র্ক চেম্বার অব কমার্স ও বাংলাদেশের ব্যবসায়ীদের বৃহৎ সংগঠন এফবিসিসিআই-এর সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করা হচ্ছে।
সম্মাননাপ্রাপ্তরা হলেন : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সাহায্যের লক্ষ্যে গঠিত ‘সেন্টার ফর বাংলাদেশ’-এর কো ফাউন্ডার ও মুক্তিযুদ্ধের পূর্বে বাংলাদেশের কলেরা হাসপাতালের চিকিৎসক ডা. ডেভিড নেলিন, মুক্তিযুদ্ধের কালজয়ী মুক্তির গানের নির্মাতা লিয়ার লেভিন, মুক্তিযুদ্ধের সময় ওয়াশিংটনে স্থাপিত বাংলাদেশের সেন্টারের অন্যতম উদ্যোক্তা ডেভিড ওয়েজবোর্ড, মুক্তির গান-এর অন্যতম পরিচালক ক্যাথরিন মাসুদ ও কনসার্ট ফর বাংলাদেশ-এর অন্যতম শিল্পী প্রয়াত ওস্তাদ আলী আকবর খান।
আলী আকবর খানের পুত্র আশিস খান তার বাবার পক্ষে এবং বাকি চারজন সশরীরে এ সম্মাননা গ্রহণ করবেন।
বাণিজ্য মেলা ছাড়াও এতে বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রথীন্দ্রনাথ রায়, নবনীতা চৌধুরী, দিনাত জাহান মুন্নী ও পশ্চিমবঙ্গ থেকে ইমন চক্রবর্তী ও পৌষালী ব্যানার্জীর কনসার্টসহ থাকছে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা।
তিন দিনব্যাপী বাণিজ্য মেলায় থাকবে আলোচনা, সেমিনার ও প্রদর্শনী।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img