সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩
Homeআমেরিকাবাইটপোর সেমিনারে বাংলাদেশের সার্বিক উন্নয়নে প্রবাসীদের নলেজ ট্রান্সফার, উদ্যোক্তা উন্নয়নে বিনিয়োগ এবং...

বাইটপোর সেমিনারে বাংলাদেশের সার্বিক উন্নয়নে প্রবাসীদের নলেজ ট্রান্সফার, উদ্যোক্তা উন্নয়নে বিনিয়োগ এবং নেটওয়ার্কিং এর উপর বিশেষ গুরুত্বারোপ

গত ২৩শে অক্টোবর ২০২২ বাংলাদেশী আমেরিকান আইটি পিপলস অর্গানাইজেশন(বাইটপো)র উদ্যোগে “বাংলাদেশের উন্নয়নে প্রবাশীদের ভুমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয় ওয়াশিংটন ইউনভিার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি(ওয়াস্ট) এর অডিটোরিয়ামে। বাইটপোর সভাপতি সামছুদ্দীন মাহমুদের সভাপত্বিতে এ সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ডঃ আমীর মোহাম্মদ নসরুল্লাহ বাহাদুর। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন এমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ এর সাবেক প্রেসিডেন্ট ও নিউজার্সির মনমাউথ ইউনিভার্সিটির স্কুল অব সোস্যাল ওয়ার্কের প্রফেসর ডঃ গোলাম এম মাতবর, দি ইনস্টিটিউট অব ইলেকট্রিকেল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার (আইইই) নির্বাচিত প্রেসিডেন্ট ও ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটির ইলেকট্রিকেল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর ডঃ সাইফুর রহমান, সাবেক মন্ত্রীপষিদ সচিব ও বিশ্বব্যিাংকের বিকল্প পরিচালক মোহাম্মদ সফিউল আলম, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান রোকেয়া হায়দার, বিশ্বব্যাংকের কনসালটেন্ট ডঃ আনোয়ার করিম, বিশিষ্ট শিল্প উদ্যোক্তা ডঃ ফয়সাল কাদের, পরিবহন বিশেষজ্ঞ ডঃ নজরুল ইসলাম, জর্জ মেশন ইউনিভার্সিটির ফ্যাকাল্টি প্রফেসর ডঃ আমিনুর রহমান, বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী জন হপকিন্স ইউনিভাসিটির ফ্যাকাল্টি ডঃ মিজানুর রহমান, মন্টগোমারী কলেজের বায়েলজীর প্রফেসর ডঃ শোয়েব চৌধুরী, তরুন প্রজন্মের বক্তা ফায়াজ মাহমুদ, ফারিহা খালেদ, বাইটোপর সহসভাপতি সাইফুল্লাহ খালেদ, সেক্রেটারী হাবিবুল্লাহ ভুইয়া, পরিচালক স্যাম রিয়া, কচি খান, রেডিও টুডের এমডি রফিকুল হক, বিশিষ্ট সাংবাদিক শাহীদ মোবাশ্বের ও কমিউনিটি ব্যক্তিত্ব ওয়াহিদ হোসাইনী । অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিলেন এন্থনী পি গোমেজ।

প্রধান বক্তা আমীর মোহাম্মদ নসরুল্লাহ তার বক্তব্যে বলেন, বাংলাদেশের সার্বিক উন্নয়নে প্রবাশীরা গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করতে পারেন। কিন্তু কিভাবে তারা উন্নয়নে অবদান রাখবেন ভালভাবে তা অবগত নন। তিনি মনে করেন মানি রেমিটেন্স ছাড়াও নলেজ রেমিটেন্স, উদ্যোক্তা উন্নয়নে বিনিয়োগ এবং নেটওয়ার্কিং এর মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে প্রবাশীরা গুরুত্ব ভুমিকা পালন করতে পারেন। তিনি আরো বলেন, প্রবাশীরা বিদেশে বিভিন্ন সেকটরে গুরত্বপুর্ণ অবদান রেখে চলেছেন কিন্তু তার কোন ডাটাবেজ নাই । তিনি প্রবাশীদের জন্য একটি পরিপুর্ণ ডাটাবেজ তৈরী করার আহবান জানান। এ ক্ষেত্রে তিনি মনে করেন বাইটপো কার্যকর ভুমিকা পালন করতে পারে।

প্রফেসর এম মাতবর তার বক্তব্যে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশকে এখনো অনেকদুর এগোতে হবে সে ক্ষেত্রে প্রবাশী শিক্ষাবিদরা গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করতে পারেন। তিনি আরো বলেন, প্রবাশীদের এমনভাবে কাজ করতে হবে যাতে বাংলাদেশের সাধারন মানুষের কল্যান হয়।

প্রফেসর ডঃ সাইফুর রহমান বলেন, আইটি ক্ষেত্রে বাংলাদেশের পার্শ্ববর্তী ভারত অনেক এগিয়ে গেছে কিন্ত বাংলাদেশ অনেক পিছিয়ে, বাংলাদেশ আইটি সেকটরকে কাজে লাগিয়ে সার্বিক উন্নয়ন ত্বরান্তিত করতে পারবে। এক্ষেত্রে তিনি প্রবাশী আইটি বিশেষজ্ঞদের বিশেষভাবে বাইটপোর সদস্যদের বাংলাদেশের সাথে সহযোগিতা করার আহবান জানান।

জনাব মোহাম্মদ সফিউল আলম বলেন, নানা প্রতিকুলতা স্বত্বেও সরকার বিভিন্ন প্রণোদনার মাধ্যমে প্রবাশীদের বাংলাদেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্ত করার প্রচেষ্টা চালাচ্ছেন যা প্রশংসনীয়।

অনুষ্ঠানের সভাপতি সামছুদ্দীন মাহমুদ প্রবাশীদের জন্য তার বক্তব্যে প্রবাশীরা বাংলাদেশের উন্নয়নে যথেষ্ঠ অবদান রাখতে পারেন কিন্তু সে ক্ষেত্রে নানাবিধ সমস্যা বিদ্যমান যে কারনে অনেক প্রবা্শী এগিয়ে গিয়েও আবার পিছেয়ে আসেন। তিনি এ সকল সমস্যা সমাধান করে প্রবাশীদের বাংলাদেশের উন্নয়নে কাজ করার ক্ষেত্রে একটি সুন্দর পরিবেশ সৃষ্টির জন্য বাংলাদেশ সরকারের কাছে প্রতি আহবান জানান।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img