বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeপ্রধান সংবাদবিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ বানালো সৌদি, দেখা যাবে কাবা শরিফ

বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ বানালো সৌদি, দেখা যাবে কাবা শরিফ

অনলাইন ডেস্ক : সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৮৩ মিটার ওপরে ঝুলন্ত মসজিদ উদ্বোধন করে রেকর্ড বইয়ে নাম লেখালো সৌদি আরব। গিনেস বুক অব ওয়ার্ল্ড মসজিদটিকে বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদের স্বীকৃতি দিয়েছে।

বিস্ময়কর এই স্থাপত্য থেকে পবিত্র কাবা শরিফ ও মক্কার অন্যান্য উল্লেখযোগ্য ধর্মীয় স্থানগুলোর অসাধারণ চমৎকার সব দৃশ্য দেখা যায়।

মসজিদটি জাবালে ওমর মক্কা হোটেলের দুটি টাওয়ারের সংযোগকারী সেতুর মধ্যে অবস্থিত। এটি শুধু প্রকৌশলের একটি কীর্তি নয় বরং স্থাপত্য দক্ষতা ও সৃজনশীল দক্ষতারও প্রমাণ।

অত্যাধুনিক প্রযুক্তি ও বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রপাতি ব্যবহার করে স্থাপনাটি তৈরি করা হয়েছে। ইস্পাতের সেতুটির ওজন ৬৫০ টন। সেতুটির অবস্থান ভূমি থেকে ৩১২ মিটার উঁচুতে। চূড়ান্ত রূপ দেওয়ার আগে হোটেলের ৩৬, ৩৭ ও ৩৮ তলায় টুইন টাওয়ারগুলোকে জোড়া লাগানো হয়েছে।

৫৫০ বর্গ মিটার এলাকা জুড়ে নির্মিত মসজিদটিতে একসঙ্গে ৫২০ মুসল্লি নামাজ পড়তে পারবেন। আধুনিক ও আরবীয় ঐতিহ্যবাহী নির্মাণ শৈলির সংমিশ্রণে নয়নাভিরাম এই মসজিদটি বানানো হয়েছে। মসজিদের ভেতরে সাজানো হয়েছে আরবি ক্যালিগ্রাফি দিয়ে।

মসজিদটিতে নামাজ পড়তে আসা মুসল্লিরা ফজরের নামাজের সময় মক্কার ওপর সূর্যোদয় দেখার সুযোগ পাবেন। একইসঙ্গে কাবার পেছনে সূর্য ডোবার নান্দনিক মুহুর্তও উপভোগ করতে পারবেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img