রবিবার, জুন ২৩, ২০২৪
Homeআমেরিকাবৈঠক শেষে মোদির সঙ্গে নৈশভোজে যোগ দেবেন বাইডেন

বৈঠক শেষে মোদির সঙ্গে নৈশভোজে যোগ দেবেন বাইডেন

নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর, ২০২৩ : প্রেসিডেন্ট হিসেবে প্রথমবার ভারত সফরে এসেছেন জো বাইডেন। জি২০’র ১৮তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার বাংলাদেশ সময় ৭টা ২০ মিনিটের দিকে দিল্লির পালাম এয়ারফোর্স বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এরপর বৈঠকে বসেছেন নরেন্দ্র মোদির সঙ্গে। বৈঠক শেষে ভারতীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত নৈশভোজে যোগ দেবেন বাইডেন।

বিমান বন্দরে বাইডেনকে অভ্যর্থনা জানান ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং। এরপর দিল্লিতে নরেন্দ্র মোদির সরকারি বাসভবনে চলে আসেন তিনি। এখানে দ্বিপক্ষীয় আলোচনার জন্য মোদির সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় এক্সে (সাবেক টুইটার) বৈঠকে ছবি প্রকাশ করে বলেছে, বিস্তৃত আলোচনা ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধনকে আরও গভীর করবে।

কর্মকর্তারা বলেছেন আলোচনায় জেট ইঞ্জিনের চুক্তি, প্রিডেটর ড্রোন সংগ্রহ এবং ৫জি এবং ৬জি নেটওয়ার্কের মতো সমালোচনামূলক প্রযুক্তিতে সহযোগিতাসহ বেশ কয়েকটি বিষয় স্থান পাওয়ার সম্ভাবনা রয়েছে।

একটি বড় রেল চুক্তির কথাও বলা হয়েছিল কিন্তু মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এই তথ্য নিশ্চিত করেননি। যদিও তিনি এটিকে একটি উদ্যোগ হিসেবে চিহ্নিত করেছেন যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র বিনিয়োগ করেছে।

সুলিভান বলেন, ‘আমরা বিশ্বাস করি ভারত থেকে মধ্যপ্রাচ্য জুড়ে ইউরোপের সঙ্গে সংযোগ অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। এর সঙ্গে জড়িত সকল দেশ অর্থনৈতিক সুবিধার পাশাপাশি কৌশলগত সুবিধাও পাবে।’

ভারতের উদ্দেশ্যে যাত্রা করার আগে বিডেন এক্সে করা পোস্টে বলেছিলেন, যতবার আমরা (জি২০) মিলিত হই, আমরা আরও ভাল কিছু পাই। আমি জি২০-তে যাচ্ছি—আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার প্রধান ফোরাম… আমেরিকানদের অগ্রাধিকারে অগ্রগতি করা, উন্নয়নশীল দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ এমন একটি ফোরাম হিসেবে জি২০’র প্রতি আমাদের প্রতিশ্রুতি দেখানোর ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।’

সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের উদ্দেশে যাত্রা করেছিলেন। তার সঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, ডেপুটি চিফ অব স্টাফ জেন ও’ম্যালি ডিলন এবং ওভাল অফিসের পরিচালক অ্যানি টমাসিনিসহ এয়ার ফোর্স ওয়ানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছেন।

জানা গেছে দিল্লির উবার-বিলাসী আইটিসি মৌর্য শেরাটনে থাকবেন বাইডেন। ভারতে আসার আগে কোভিড পরীক্ষা করিয়েছিলেন বাইডেন (৮০)। কেননা সম্প্রতি তার স্ত্রী জিল বাইডেন করোনা আক্রান্ত হয়েছেন।

জি২০ সম্মেলন চলবে ৯-১০ সেপ্টেম্বর। এরপর ১০ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার কাছে জি২০ প্রেসিডেন্সি হস্তক্ষেপ করবেন। পরবর্তী বছরের জন্য এই জোটের সভাপতিত্ব করবে ব্রাজিল। সেই হিসেবে লাতিন আমেরিকার দেশটির মেয়াদকাল শুরু হবে ১ ডিসেম্বর থেকে। জি২০ ১৯তম সম্মেলন আয়োজন করবে রিও ডি জেনেরো।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img