শুক্রবার, মার্চ ১, ২০২৪
Homeপ্রধান সংবাদমত ও পথ সম্পর্কগুলো বড্ড স্বার্থসংশ্লিষ্ট !

মত ও পথ
সম্পর্কগুলো বড্ড স্বার্থসংশ্লিষ্ট !

তারপরও, কেমন হওয়া উচিত আমাদের সম্পর্কগুলো?

সম্পর্কের মাঝে পার্ফেক্টনেস খুঁজতে যাওয়া বোকামি। কারণ, কখনই কোন সম্পর্ককে আপনি কিছু ফালতু প্যারামিটারের ভিত্তিতে পারফেক্ট ঘোষণা করতে পারবেন না l যদি আপনার লক্ষ্যই হয় পারফেক্ট কাউকে খুঁজে বের করা, যে আপনার জন্য জীবন দিয়ে দিবে, এটা করবে , ওটা করবে, ব্লা ব্লা ব্লা… তাহলে এই সম্পর্ক নিয়ে আপনি বেশিদূর এগোতে পারবেন নাহ। একটা সময় গিয়ে আপনার মনে হবে সম্পর্কটার মধ্যে কি যেন একটা নাই। তখন আস্তে আস্তে আপনি সেই সম্পর্কের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবেন। তখন হয় নিজে ঠকবেন, নাহলে আপনার সেই কাছের মানূষটাকে ঠকাবেন।

অবশ্য নিজে ঠকার মধ্যেও অনেক সময় মানুষ আনন্দ খুঁজে পায়। দেখুন না, টাকা দিয়ে টিকিট কেটে আমরা ম্যাজিক দেখি, হাততালি দেই , হাসি… যদিও আমরা জানি ম্যাজিশিয়ান আমাদের বোকাই বানাচ্ছেন।
….
সবাই সমান, এইটাও সম্পর্কের ক্ষেত্রে একটা ব্যারিয়ার। ধরুন, আপনার তিনজন খুব ভালো বন্ধু আছে। আপনি তাদের তিনজনের কাছ থেকে একই রকম ভালোবাসা আশা করতে পারনে না। কারণ একেকজনের ভালোবাসার প্রকাশ, অনুভূতি একেকরকম। আপনি অসুস্থ হলে কেউ হয়তো ফলমূল নিয়ে আপনাকে দেখতে ছুটে যাবে… কেউ হয়তো হাসপাতালে আপনার জন্য রাত জাগবে… আবার কেউ হয়তো দূরে থেকেও আপনার জন্য তার মন পুড়বে। কিন্তু আপনার যদি মনে হয়, এ আমার জন্য এইটা করলো, কিন্তু ও করলো না কেন? ও মনে হয় আমাকে অতোটা আপন ভাবে নাহ… ঠিক এই মুহুর্তে আপনার সম্পর্কের প্রতি বিশ্বাসটা হালকা হতে শুরু করবে… এক সময় বিষাক্ত হয়ে উঠবে সম্পর্কটাই…
…..
প্রত্যেকটা মানুষই ভালোবাসতে জানে। শুধু আপনাকে যেটা করতে হবে, আপনার নিজের মতো করে নয়, আপনার ভালোবাসার মানুষটার ভালোবাসা প্রকাশের ধরণটা আপনাকে বুঝতে হবে তার মতো করে। তাহলেই দেখবেন আপনাকে ভালোবাসার মানুষের অভাব-এই হাইপোথেসিসটা মাথা থেকে উড়ে যাবে।

ভালোবাসাগুলো, ভালোবাসার মানুষগুলো পুরোপুরি পারফেক্ট হয় না, কখনই হতে পারে নাহ.. ভালোবাসার মানুষটিকে পারফেক্ট করে নিতে হয়…. কারণ আমরা যাদেরকে ভালোবাসি তাদের থেকে আমাদের প্রত্যাশাটা সবসময় বেশি হয়… আমরা চাই ভালোবাসার মানুষগুলো নিজে থেকে আমাদের মনের কথাগুলো বুঝে নিক…
……
সম্পর্কের মাঝে আরেকটা বাধা হলো “ইগো” । আমি তিনদিন ওর খোজ নিয়েছি, ও আমার একদিনও খোঁজ নিলো না… যাহ…আর খোঁজই নিবো না… এন্ড হেয়ার ইউ আর দ্যা লুজার… ভালোবাসার মানুষগুলোকে বুঝতে পারা আর বুঝাতে পারাটাও ভালোবাসার একটা অংশ। সেটা যদি আপনি করতে না পারেন, সেটা শুধু আপনার অপর পাশের মানুষটারই সমস্যা না, আপনারও ব্যার্থতা।
…….
ভালোবাসাগুলো পারফেক্ট হওয়ার দরকার নেই, শুধু ভালোবাসাটা মেকি না হলেই হয়। দিনশেষে যদি আপনার মনে হয় সেই মানুষটার সাথে আপনার জীবনের একটা মুহুর্ত হলেও ভালো কেটেছে… তার প্রতি, তার সম্পর্কের প্রতি কৃতজ্ঞ থাকুন, সম্পর্কটা ভালো থাকবে, আই গ্যারান্টি ইট।
*
ভালো থাকুক ভালোবাসা আর ভালোবাসার মানুষগুলো। ভালো থাকুক সম্পর্কগুলো, বেঁচে থাকুক হৃদয়ে।

  • আজিজু হক – এর ফেসবুক থেকে নেওয়া।
আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img