শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeআমেরিকামধ্য আমেরিকায় শক্তিশালী ভূমিকম্প

মধ্য আমেরিকায় শক্তিশালী ভূমিকম্প

সান সালভাদর, ১৯ জুলাই, ২০২৩: মধ্য আমেরিকার উপকূলে মঙ্গলবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। এতে এল সালভাদর, হন্ডুরাস এবং নিকারাগুয়া কেঁপে ওঠে। যদিও এ ভূমিকম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহত অথবা ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। সালভাদর কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, সালভাদর উপকূলের প্রায় ৬৬ কিলোমিটার (৪১ মাইল) দক্ষিণে প্রশান্ত মহাসাগরে সন্ধ্যা ৬ টা ২২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

ইউএসজিএস প্রাথমিকভাবে জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৫। তবে সালভাদরের পরিবেশ মন্ত্রণালয় জানায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮।

তারা টুইটার বার্তায় জানায়, এতে এল সালভাদরের জন্য এখন পর্যন্ত সুনামির কোন হুমকি নেই। উপাত্ত পর্যালোচনা করে তারা এ কথা জানায়।
এদিকে সালভাদরের সামরিক বাহিনী সুনির্দিষ্টভাবে জানায়, কোকোস এবং ক্যারিবীয় টেকটোনিক প্লেটের সংঘর্ষের স্থান থেকে ভূমিকম্পের উৎপত্তি ঘটে।

সালভাদরের নাগরিক সুরক্ষা কর্তৃপক্ষ জানায়, তারা দেশের বিভিন্ন এলাকার ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করছে।
হন্ডুরাসের পার্মানেন্ট কন্টিনজেন্সি কমিশনের প্রারম্ভিক সতর্কতা সমন্বয়কারী জুয়ান জোসে রেয়েস সাংবাদিকদের বলেন, ভূমিকম্পটি সারা দেশে অনুভূত হয়। তবে ফনসেকা উপসাগরের কাছে এটি সবচেয়ে বেশি অনুভূত হয়েছে।

মধ্য আমেরিকার দেশগুলো প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থিত হওয়ায় ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে রয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img