শনিবার, অক্টোবর ১, ২০২২
Homeআমেরিকামিনহাজের ছবি ও কথা

মিনহাজের ছবি ও কথা

কলম্বাসের আমেরিকা আবিষ্কার (?)
নীলচাষীদের কথা মনে আছে? মনে আছে জালিয়ানওয়ালাবাগের কথা? তারপরও আমরা টিকে আছি। কারণ আমাদের ছিল বাঘা যতীন, ক্ষুদিরাম, সূর্যসেন, প্রীতিলতা। এদের কারণে লেজ গুটিয়ে পৌনে দুশো বছরের উপনিবেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয় ব্রিটিশ ঔপনিবেশিকরা।

আমেরিকার বেলায় ঘটেছে ঠিক তার বিপরীত ঘটনা। সে ঘটনা পৃথিবীর ঔপনিবেশিক শাসনের ইতিহাসেই যে শুধু জঘন্যতম, তা নয়, সেটা নরকের বর্ণনার চাইতেও অধিক ভয়াবহ। পৃথিবীর সকল ট্র্যাজেডির চাইতেও করুণ আমেরিকার কলোনি যুগের ইতিহাস। অথচ নরখেকো কলম্বাসের আমেরিকা আবিষ্কার কাহিনিকে পৃথিবীর ইতিহাসে এক গৌরবোজ্জ্বল ঘটনা বলে পালন করা হয়। যেনো এর আগে আমেরিকা নামে কোনো ভূখণ্ডের অস্তিত্ব সৃষ্টিতে ছিলনা!

[দ্রষ্টব্য: বাংলায় ডিসকভার (উদ্ঘাটন) আর ইনভেন্ট (উদ্ভাবন) অনেক ক্ষেত্রে সমার্থক তরজমা করা হয়]

একটা জিনিস সত্য যে, মানুষ হত্যার নানান কৌশল, জীবন্ত মানুষ আগুনে পুড়ে রোস্ট করে খেয়ে ফেলার সংস্কৃতি, ইচ্ছাকৃতভাবে গুটিবসন্তের জীবানুপূর্ণ কম্বল বিলি করে মহামারী ছড়িয়ে বিস্তীর্ণ এলাকার মানুষকে উজাড় করে দেওয়া, ইত্যাদির মতো কুটবুদ্ধি আদিবাসী আমেরিকানদের ছিলনা। তাদের তেমন শিক্ষা ও অভিজ্ঞতাও ছিলনা যা দিয়ে অসভ্য ঔপনিবেশিকদের ষড়যন্ত্র ও কুটকৌশলের সাথে পাল্লা দিয়ে টিকতে পারে।

আজ এই আমেরিকার বুকেই কলম্বাসের উত্তরসূরী এবং কলম্বাসকৃত অপকর্মের সুবিধাভোগীরা গর্ব করে পালন করে কলম্বাস ডে, তারা গড়ে তোলেছে বিজয় স্তম্ভ, ভাস্কর্য, স্মারক। এ ধরনের কাজ কি বনের পশুকেও হার মানায় না? মানুষ কতটুকু অমানুষ হতে পারলে এই অসভ্যতার জন্য গর্ব করতে পারে?
কলম্বাসের দেখানো পথ ধরে আমরা পৃথিবীর নানান প্রান্তের সুবিধাভোগী যারা কোনো না কোনো সূত্রে আমেরিকা এসে আসন পেতেছি, তারা যদি আমেরিকার আদিবাসীদের প্রতি মর্যাদা প্রদর্শন না করি, আমরা যদি কলম্বাসের আমেরিকা আবিষ্কার-তত্ত্বের অনুগামী হই, তাহলে আমরাও কি নিজেদেরকে অমানুষ বলে প্রমাণ করবোনা?
[ছবিগুলো নিউ ইয়র্কের কলম্বাস সার্কেলের। প্রতি বছর কলম্বাস ডে এলে এখানকার স্তম্ভ ও ভাস্কর্যগুলো সুরক্ষার জন্য পাহারা বসানো হয়। উল্লেখ্য, কলম্বাসের উত্তরসূরীদের অপকর্মের নিন্দা জানাতে আমেরিকার বিভিন্ন শহরে এ ধরনের মূর্তি, স্তম্ভ, ভাস্কর্য ভেঙে ফেলা হয়েছে।]

  • ফেসবুক থেকে নেওয়া
আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img