বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
Homeপ্রধান সংবাদরমজান মাসে খাদ্য পণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআই বিশেষ পদক্ষেপ নিয়েছে : শিল্পমন্ত্রী

রমজান মাসে খাদ্য পণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআই বিশেষ পদক্ষেপ নিয়েছে : শিল্পমন্ত্রী

পবিত্র রমজান মাসে খাদ্য পণ্যের মান নিয়ন্ত্রণ এবং নকল ও নিম্নমানের পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ রুখতে বিএসটিআই-এর উদ্যোগে অতিরিক্ত মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি বাজার মনিটরিং জোরদার করা হবে। এজন্য বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনিস্টিটিউশনের (বিএসটিআই) উদ্যোগে সার্ভিল্যান্স কার্যক্রমও পরিচালনা করা হবে।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন শনিবার দুপুরে রাজধানীর মতিঝিলস্থ শিল্পভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান।
প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, বিএসটিআই সব সময় নকল খাদ্যপণ্যসহ অন্যান্য নিম্নমানের পণ্যের উৎপাদন এবং বিপণন প্রতিরোধে সোচ্চার রয়েছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি সারা বছর জেলা ও উপজেলা পর্যায়ে সংশি¬ষ্ট জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের সহযোগিতায় ভেজালবিরোধী অভিযান পরিচালনা করে থাকে। এছাড়াও ওজন ও পরিমাপে কারচুপি রোধেও বিএসটিআই আইনগত ব্যবস্থা নিয়ে থাকে।
মন্ত্রী বলেন, পবিত্র রমজানে বিএসটিআই’র বিশেষ অভিযান সফল করতে ঢাকা মহানগরীর প্রত্যেক থানা এবং অন্যান্য জেলার কর্মকর্তাদেরকে দায়িত্ব পালনের জন্য ইতোমধ্যে আদেশ জারি করা হয়েছে। তিনি বিশেষ অভিযান কার্যক্রম সফল করতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।
ব্রিফিংয়ে বিএসটিআই’র গৃহীত কার্যক্রম তুলে ধরা হয়। কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে, ঢাকা মহানগরীতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট’র নেতৃত্বে পণ্যের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণ এবং কারচুপি রোধকল্পে আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তায় ছুটির দিনসহ স্বাভাবিক কার্যদিবসেও মোবাইল কোর্ট পরিচালনা করা। ঢাকা মহানগরীর পাশ্ববর্তী জেলা ও উপজেলায় যেমন- নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, নরসিংদী, গাজীপুর, কিশোরগঞ্জ, সাভার, কেরাণীগঞ্জ ও ভৈরব এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা।
পবিত্র রমজান মাসে জনগণকে মানসম্মত পণ্য ক্রয় এবং নকল ও নিম্নমানের পণ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ইতোমধ্যে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রচার-প্রচারণার কার্যক্রম চালানো হচ্ছে বলে প্রেস ব্রিফিংয়ে উল্লেখ করা হয়।
এছাড়াও, ঢাকা মহানগরীসহ সারাদেশে র‌্যাব ও মেট্রোপলিটন এলাকায় বাংলাদেশ পুলিশের মাধ্যমে পরিচালিত মোবাইল কোর্টে বিএসটিআই’র কর্মকর্তারা সার্বিক সহযোগিতা করবেন বলে সংবাদ ব্রিফিংয়ে উল্লেখ করা হয়।
এসময় আরো জানানো হয়, জেলা বা উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিএসটিআই’র সকল বিভাগীয় বা জেলা কার্যালয়ের মাধ্যমে প্রতিদিন মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিএসটিআই’র সকল কার্যালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।
এছাড়া, পবিত্র রমজান মাসে মানসম্মত খাদ্য ও পানীয় বিশেষ করে মুড়ি, খেজুর, সফট ড্রিংকস পাউডার, কার্বোনেটেড বেভারেজ, ফ্রুট সিরাপ, ফ্রুট ড্রিংকস, ভোজ্যতেল, সরিষার তেল, ঘি, পাস্তুরিত দুধ, নুডুলস, ইনস্ট্যান্ট নুডুলস, লাচ্ছা সেমাই, সেমাই, পানি, ডেক্সট্রোজ মনোহাইড্রেট এবং ইফতার সামগ্রী বিক্রি ও বিতরণের ওপর বিএসটিআই’র নজরদারি জোরদার করা হবে।
শিল্প সচিব জাকিয়া সুলতানা ও বিএসটিআই’র মহাপরিচালক ড. মোঃ নজরুল আনোয়ার সংবাদ ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img