শুক্রবার, জুলাই ১৯, ২০২৪
Homeপ্রধান সংবাদহজে গিয়ে ৫৩ জনের মৃত্যু, দেশে ফিরেছেন ২৭ হাজার হাজি

হজে গিয়ে ৫৩ জনের মৃত্যু, দেশে ফিরেছেন ২৭ হাজার হাজি

চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে ৫৩ বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ৪০ জন এবং নারী ১৩ জন। সৌদি আরবের আইন অনুযায়ী দেশটিতে তাদের দাফন করা হচ্ছে। আর হজ পালন শেষে দেশে ফিরেছেন প্রায় ২৭ হাজার হাজি।

বৃহস্পতিবার রাতে হজ পোর্টালের সর্বশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়। তাতে জানানো হয়- যে ৫৩ জন মারা গেছেন, তাদের মধ্যে ৪২ জন মক্কায়, ৪ জন মদিনায়, ৬ জন মিনায় ও একজন জেদ্দায় মারা গেছেন।

বুলেটিনে বলা হয়, হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ২৬ হাজার ৯০৯ জন হাজি। সৌদি থেকে মোট ৬১টি ফ্লাইটে তারা দেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১৭টি, সৌদি এয়ারলাইনস ২৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২০টি ফ্লাইট পরিচালনা করেছে।

হজ শেষে গত ২০ জুন থেকে হাজিদের দেশে ফেরাতে ফ্লাইট পরিচালনা শুরু হয়। ওইদিন ৪১৭ হাজি নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। হাজিদের ফিরতি ফ্লাইট চলবে আগামী ২২ জুলাই পর্যন্ত।

এ বছর হজ করতে বাংলাদেশ থেকে সৌদি আরবে গেছেন মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ)। আগামী বছর বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা বরাদ্দ দিয়েছে সৌদি সরকার।

চলতি বছর তীব্র তাপপ্রবাহ ও অসহনীয় গরমের কারণে হজ করতে গিয়ে সৌদি আরবে রেকর্ডসংখ্যক মৃত্যু এক হাজার ৩০০ ছাড়িয়েছে। তীব্র তাপপ্রবাহের কারণে এসব হজযাত্রীদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এরমধ্যে ৫৩ জন বাংলাদেশি রয়েছেন। ধর্ম মন্ত্রণালয় জানায়, মারা যাওয়া ৫৩ জনের মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন এবং হজের আনুষ্ঠানিকতার শুরুর পর বাকি ৩৬ জন‌ মারা গেছেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img