বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
Homeপ্রধান সংবাদ১১০ শহরের মধ্যে বায়ু দূষণে শীর্ষে ঢাকা

১১০ শহরের মধ্যে বায়ু দূষণে শীর্ষে ঢাকা

দূষিত বায়ুতে ঢাকা রেকর্ডের পর রেকর্ড করছে। শনিবার সকালে ঢাকার বায়ুমান ‘খুবই অস্বাস্থ্যকর’ ছিল। বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণ করা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্যানুযায়ী, এদিন সকাল ৯টায় বায়ুদূষণে বিশ্বের ১১০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল শীর্ষে।

আইকিউএয়ারের বায়ুমান সূচকে ওই সময় ঢাকার স্কোর ছিল ২৩৫। এই স্কোরকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। এরআগে শুক্রবার সকাল ৯টায় এ সূচকে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। স্কোর ছিল ১৮৪। এ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। শনিবার বিশ্বে বায়ুদূষণে ঢাকার পর দ্বিতীয় অবস্থানে ছিল মিয়ানমারের ইয়াঙ্গুন। শহরটির স্কোর ১৮৯। আর ১৮৫ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ছিল ইরাকের বাগদাদ।

আইকিউএয়ার তার লাইভ বায়ুমান সূচকে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে। ঢাকার বায়ুদূষণের যে পরিস্থিতি, তাতে বাইরে বের হলে লোকজনকে মাস্ক পরার পরামর্শ দিয়েছে আইকিউএয়ার।

আইকিউএয়ারের তথ্যানুযায়ী, ঢাকার বাতাসে অতি ক্ষুদ্র ধূলিকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। ঢাকার বাতাসে যতটা পিএম ২ দশমিক ৫ আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে অনেক বেশি। বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসাবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ বা ‘দুর্যোগপূর্ণ’ ধরা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img