রবিবার, অক্টোবর ২, ২০২২
Homeঅর্থনীতি২ দশমিক ৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বাংলাদেশ

২ দশমিক ৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে প্রায় ২ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।
দু’দিনব্যাপী সম্মেলনশেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এই তথ্য জানান। তিনি বলেন, ‘আমরা বিনিয়োগকারিদের কাছ থেকে বড় সাড়া পেয়েছি। ২ দশমিক ৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।’
সিরাজুল ইসলাম বলেন, সৌদি কোম্পানি ইঞ্চিনিয়ারিং ডাইমেনশন বড় ধরনের বিনিয়োগ করবে। তারা ইউরিয়া সার, চিনি ও বেফারেজ শিল্পে এবং বড় আকারের সিমেন্ট কারখানা স্থাপনে ১ দশমিক ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।
এছাড়া আইয়াজ ও ইউনাইটেড গ্রুপ যৌথভাবে ১৫০ মিলিয়ন ডলার,কর্ণফুলি ড্রাই ডক ১১৮ মিলিয়ন ও বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।
সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সৌদি পরিবহন ও লজিস্টিক সেবা মন্ত্রী সালেহ নাসের এ. আল-জাসের, বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম,ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) দক্ষিণ এশীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক হেক্টর গোমেজ এ্যাংক,পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ ও ফিকি সভাপতি রূপালী হক চৌধুরী বক্তব্য রাখেন।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশকে বিনিয়োগের জন্য নিরাপদ জায়গা উল্লেখ করে বলেন,‘বিদেশী ব্যবসায়ীদের বলব-আপনারা এখানে বিনিয়োগ করুন। বাংলাদেশে বিনিয়োগ অত্যন্ত নিরাপদ। এখানকার নীতিসমূহ বিনিয়োগ উপযোগি করা হয়েছে। আপনি এখানে বিনিয়োগজনিত মুনাফা দেশে নিয়ে যেতে পারবেন।’
বিনিয়োগ সম্মেলনকে অত্যন্ত সফল উল্লেখ করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, এই সম্মেলনের মাধ্যমে বিশ্ববাসী নতুন বাংলাদেশকে জানতে পেরেছে। বিনিয়োগের বিপুল সাড়া পাওয়া গেছে। তিনি বিনিয়োগকারিদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশে অনেক সুযোগ আছে বিনিয়োগ করার। আমাদের সম্ভানবনাও অনেক। আপনারা বিনিয়োগ করে লাভবান হবেন।
সৌদি পরিবহন ও লজিস্টিক সেবা মন্ত্রী সালেহ নাসের এ. আল-জাসের বাংলাদেশে সৌদি বিনিয়োগের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, সৌদিরা এখানে বিনিয়োগ করছে। পারস্পারিক সহযোগিতার মাধ্যমে দু’দেশের উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি।
ঢাকায় হোটেলে র‌্যাডিশনে দু’দিনের এই সম্মেলনে মোট ১৩টি অধিবেশন অনুষ্ঠিত হয়। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img