শুক্রবার, জুলাই ১৯, ২০২৪
Homeআমেরিকাসাংবাদিক কিরণের বই পাঠক মহলে কিরণ ছড়াবে

সাংবাদিক কিরণের বই পাঠক মহলে কিরণ ছড়াবে

নিউইয়র্কে প্রকাশনা উৎসবে বক্তাদের অভিমত
সাংবাদিক আকবর হায়দার কিরণ। নিউইয়র্ক তথা উত্তর আমেরিকার বাংলাদেশী কমিউনিটির পরিচিত মুখ। ঢাকা থেকে শুরু করে নিউইয়র্কে তিন যুগেরও বেশী সময় ধরে সাংবাদিকতার সাথে জড়িত। প্রবাসী জীবনে সাংবাদিকতা ফুল টাইম পেশা না হলেও যার মনপ্রাণ জুড়ে মিডিয়া। পাশাপাশি প্রায় দুই দশক ধরে কবিতা ও নানান লেখা। ভয়েস অব আমেরিকা’র বাংলা বিভাগের জন্য কাজও করেছেন বহু বছর। এসব লেখালেখি ও সাংবাদিকতার অভিজ্ঞতার আলোকে জীবনে নানা দিক বিশেষ করে প্রবাস জীবনের নানা ঘটনা-স্মৃতি তুলে ধরেছেন তার লেখায়।সেই লেখা নিয়ে প্রকাশিত ‘নিউইয়র্কে ৩০ বসন্ত’ ও ‘লস্ট ইন সুইট ড্রীমস’-এর প্রকাশনা উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেছেন- নাম যার কিরণ তার বইও পাঠকমহলে কিরণ ছড়াবে, পাঠকরা স্মৃতিকাতর হবেন, প্রবাস জীবনের স্বার্থকতা খুঁজে পাবেন। বক্তারা বলেন, একজন লেখক-সাংবাদিকের বই মানুষের জীবনের এক একটি ইতিহাস।

উল্লেখ্য, কুমিল্লার সন্তান আকবর হায়দার কিরণ প্রায় তিন দশক ধরে যুক্তরাষ্ট্র প্রবাসী। তার লেখা প্রথম বই ‘সেভেন ট্রেন ও কিছু প্রেমের কবিতা’। এটি একটি কবিতার বই। ২০২১ সালের বই মেলায় প্রকাশিত বইটির প্রকাশক অনন্যা। একই বছর প্রকাশিত ইংরেজী কবিতার বই ‘সেভেন ট্রেন এন্ড লাভ পোয়েমস’ এবং অন্বয় থেকে প্রকাশিত হয় ‘জ্যাকসন হাইটস জার্নাল’।

চলতি বছরের বইমেলা উপলক্ষ্যে প্রকাশিত ‘নিউইয়র্কে ৩০ বসন্ত’-এর প্রকাশক অন্বয় আর ইংরেজী কবিতার বই ‘লস্ট ইন সুইট ড্রীমস’-এর প্রকাশক অনন্যা।

‘নিউইয়র্কে ৩০ বসন্ত’ ও ‘লস্ট ইন সুইট ড্রীমস’বই দুটির প্রকাশনা উপলক্ষ্যে গত ২৩ মে বৃহস্পতিবার বৃহস্পতিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্যতিক্রমী এই অনুষ্ঠানের আয়োজন করেন সাউথ এশিয়া জার্নালিষ্ট ফোরামের পক্ষে ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ নূরুল হুদা।

আলোচনায় অংশ নেন অনন্যা প্রকাশনী’র কর্ণধার মনিরুল হক, শিশু সাহিত্যিক হুমায়ুন কবীর ঢালী, সময় প্রকাশনী’র প্রধান ফরিদ আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক এয়াজিব মন্ডল, প্রচ্ছদ শিল্পী রাগীব আহসান, প্রবীণ সাংবাদিক কাজী রফিক, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম, কানাডা প্রবাসী লেখক জসিম মল্লিক, সাংবাদিক-লেখক মনিজা রহমান, বায়োস্কপ ফিলমস-এর কর্ণধার রাজ হামিদ, সাংবাদিক আবু নছর, লেখক শেলী জামান খান, শোটাইম মিউজিক-এর কর্ণধার আলমগীর খান আলম, ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন লেখক- সাংবাদিক শিব্বির আহমেদ।

অনুষ্ঠানে বক্তারা সাংবাদিক-লেখক আকবর হায়দার কিরণ-কে একজন ‘টিপটপ, স্যুটেড-বুটেড’ মানুষ হিসেবে উল্লেখ করে এবং তার ব্যক্তিগত আচার-আচরণের প্রশংসা করে বলেন, ব্যক্তিগত জীবনে তিনি একজন হাসিখুশি ভালো মনের মানুষ। তার লেখায় ফুটে উঠেছে প্রবাসী বাংলাদেশীদের জীবন কথা। সুখ-দু:খ, ভালো-মন্দের কথা। বক্তারা তার বইয়ের বহুল প্রচার, প্রসার ও পাঠক প্রিয়তা এবং কিরণের দীর্ঘায়ু কামনা করেন।

কনসাল জেনারেল নূরুল হুদা বলেন, নতুন বই আর সকাল সকাল নতুন খবরের কাগজের গন্ধ শুকে আমরা আনন্দ পেয়েছি, এখনো পাই। আর এসব আনন্দ আমাদেরকে বই পড়তে, পত্রিকা পড়তে আগ্রহ করেছে। এখন জানুয়ারী মাসে নতুন বইয়ের উৎসব দেশে অন্যরকম আবহের সৃষ্টি করে। তিনি সাংবাদিক কিরণের নতুন বইয়ের প্রচার ও পাঠক প্রিয়তা কামনা করেন। আকবর হায়দার কিরণ তার বক্তব্যে উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, সবার অনুপ্রেরণা, ভালবাসা নতুন বই প্রকাশে উৎসাহিত করবে। অনুষ্ঠানে বিভিন্ন পত্রিকার সম্পাদক, সাংবাদিক ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সাম্প্রতিক খবর

সর্বাধিক পঠিত

- Advertisment - spot_img